জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে পাওয়া যাবে

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে পাওয়া যাবে? এটি ফিরে পাওয়ার জন্য আপনাকে অনলাইনে জন্ম সনদ পুনঃমুদ্রণের আবেদন করতে হবে।

আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গিয়েছে? জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণের জন্য আবেদন করবেন অথবা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন তা জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

Advertisement

ব্যক্তি পর্যায়ে অনলাইন থেকে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার কোন উপায় নেই। অনলাইন থেকে শুধুমাত্র জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে পারেন। তবে এটা কোনো আসল জন্ম নিবন্ধন সনদ নয়। এটি দিয়ে আপনি সাময়িক কাজ চালাতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ একটি অতি গুরুত্বপূর্ণ কাগজ। এটি হারালে বা নষ্ট হলে অবহেলা না করে খুব দ্রুত এটি পুনরায় সংগ্রহের জন্য পদক্ষেপ নেওয়া উচিত।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে পাওয়া যাবে

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে তা পাওয়ার জন্য, অনলাইনে জন্ম সনদ পুনঃমুদ্রণের আবেদন করতে হবে। এজন্য, https://bdris.gov.bd ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ মেন্যুতে যান। এখানে Birth Registration Number এবং Date of Birth দিয়ে সার্চ করুন। তারপর অন্যান্য তথ্য দিয়ে আবেদনটি সম্পন্ন করুন।

আবেদনের পর অনলাইনে পুনঃমুদ্রন ফি পরিশোধ করুন এবং আবেদনের প্রিন্ট কপিটি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ বা কাউন্সিলরের কার্যালয়ে জমা দিন। ২ থেকে ৩ দিনের মধ্যেই আপনাকে নতুন Birth Certificate কপি প্রদান করা হবে।

জন্ম নিবন্ধন সংক্রান্ত আরও তথ্য:

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় হচ্ছে, প্রথমে ভিজিট করুন https://bdris.gov.bd/br/reprint/add এ লিংকে। এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখুন। তারপর ক্যাপচা কোড লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রণের জন্য আবেদন করুন।

Advertisement

যারা পৌরসভা বা সিটি কর্পোরেশন এলাকায় আছেন তারা সেখানে যাবেন। বিদেশে জন্ম নিবন্ধন করে থাকলে কনস্যুলেট বা এম্বাসীতে আবেদন করতে হবে।

এক্ষেত্রে আপনার করণীয় হচ্ছে ২টি:

  • জন্ম নিবন্ধন সনদ পুনমুদ্রণের আবেদন
  • আবেদনের কপি জমা দিয়ে সনদ সংগ্রহ করা

কিভাবে জন্ম নিবন্ধন কপি পুনমুদ্রণের আবেদন করবেন এবং নতুন সনদ সংগ্রহ করবেন তার বিস্তারিত প্রক্রিয়া নিচে দেখানো হলো।

১. জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ পুনঃপুদ্রণের আবেদন করতে ভিজিট করুন সরাসরি এই লিংকে https://bdris.gov.bd/br/reprint/add। এরপর জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সার্চ করে আপনার নিবন্ধন এন্ট্রিটি খুঁজে বের করুন। এবার নিবন্ধন কার্যালয় অফিস সিলেক্ট করে এবং আবেদনকারীর তথ্য দিয়ে আবেদন সাবমিট করুন।

Advertisement

আবেদনের ধাপগুলো নিচে বিস্তারিত দেখানো হলো।

ধাপ ১: নিবন্ধন এন্ট্রি খুঁজে বের করুন

উপরের দেওয়া লিংক এ ভিজিট করলে নিচের ছবির মত দেখতে পাবেন। এখানে আপনার ১৭ ডিজিটের Birth Registration Number অবশ্যই ইংরেজিতে লিখবেন। জন্ম তারিখ (DD-MM-YYYY) এই ফরম্যাটে লিখুন। ক্যাপচা কোটটি নিচের বক্সে হুবুহু লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

ধাপ ২: জন্ম নিবন্ধন এন্ট্রি বাছাই করুন

অনুসন্ধান বাটনে ক্লিক করার পর নিচে একটি টেবিলে আপনার নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ ও আইডি নম্বর দেখতে পারবেন। এখানে নির্বাচন করুন বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের জন্য আবেদন

ধাপ ৩: নিবন্ধন কার্যালয় বাছাই করুন

যে জন্ম নিবন্ধন অফিস থেকে জন্ম নিবন্ধন করিয়েছিলেন সে অফিসের বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করে অফিসটি বাছাই করতে হবে।

জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের জন্য আবেদন

ধাপ ৪: আবেদনকারীর নাম ও মোবাইল নম্বর দিন

সবশেষে আবেদন যিনি করছেন তার তথ্য দিতে হবে। এক্ষেত্রে আপনি প্রাপ্ত বয়স্ত হলে নিজ সিলেক্ট করে আপনার Mobile Number দিতে পারেন। আপনার পিতা, মাতা, অভিভাবক বা অন্য কোন আত্মীয় এই আবেদন করতে পারে। সেক্ষেত্রে যিনি আবেদন করছেন তার অপশনটি সিলেক্ট করে তার নাম ও ফোন নাম্বার দিতে হবে।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন পাওয়ার উপায়

ধাপ ৫: মোবাইল নাম্বারে OTP ভেরিফিকেশন করুন

আবেদনকারীর মোবাইলে একটি One Time Password বা OTP পাঠানো হবে। ৫ মিনিটের মধ্যে OTP দিয়ে আবেদনটি ভেরিফিকেশন করতে হবে।

ভেরিফিকেশন শেষে ডানপাশে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি সাবমিট করুন।

ধাপ ৬ : আবেদনপত্র প্রিন্ট করুন

আবেদন সাবমিট হলে আপনি আবেদনের একটি আইডি নাম্বার এবং আবেদন জমা দেয়ার একটি ডেডলাইন তারিখ দেখতে পাবেন। এগুলো অবশ্যই নোট করে নিবেন। সেখানে যে তারিখটি দেখাবে সে তারিখের মধ্যেই কাগজপত্র জমা দেওয়ার চেষ্টা করবেন।

নিচে আবেদন পত্র প্রিন্ট বাটনে ক্লিক করে আবেদনের একটি প্রিন্ট কপি সংগ্রহ করুন। প্রিন্টার না থাকলে Save as PDF দিয়ে কপিটি সেইভ করুন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

২. জন্ম নিবন্ধন সংগ্রহ করা

ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনের কাউন্সিলরের কার্যালয়ে গিয়ে আবেদনের প্রিন্ট কপিটি জমা দিতে হবে। তারপর ওনারা সম্ভব হলে সঙ্গে সঙ্গে বা ২/১ দিনের মধ্যে আপনার সনদ প্রিন্ট করে, নিবন্ধকের স্বাক্ষর ও সীল দিয়ে প্রস্তত করবে। তারপর আপনি তা সংগ্রহ করে নিবেন।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন নাম্বার জানার উপায়

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধনের নাম্বার জানা না থাকলে বা কোথায় খুঁজে না পেলে, কয়েকটি পদ্ধতি অনুসরণ করে আপনি সেটি খুঁজে পেতে পারেন। উপায়গুলো হলো:

  1. জন্ম নিবন্ধন কার্যালয় থেকে
  2. অনলাইনে জাতীয় পরিচয়পত্র একাউন্ট খেকে
  3. পাসপোর্ট থেকে (যদি থাকে)

১. জন্ম নিবন্ধন কার্যালয়

যে জন্ম নিবন্ধন কার্যালয় থেকে জন্ম নিবন্ধন করিয়ে ছিলেন সেখানে যোগাযোগ করতে হবে ।সেখানে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো দিলে তাদের ডাটাবেজ থেকে জন্ম নিবন্ধন নাম্বার পেতে পারেন।

২. ভোটার আইডি কার্ড:

ভোটার আইডি কার্ডের মাধ্যমে জন্ম নিবন্ধন নাম্বার পাওয়া সম্ভব। এজন্য আপনাকে NID Account Registration করে লগইন করতে হবে। দেখুন কিভাবে এনআইডি একাউন্ট রেজিস্ট্রেশন করবেন

৩. পাসপোর্ট

পাসপোর্ট এর মাধ্যমে জন্ম নিবন্ধন পাওয়া নম্বর পাওয়া সম্ভব। কেননা পাসপোর্টও জন্ম নিবন্ধন সনদের তথ্য দিয়ে তৈরি করা হয়। পাসপোর্টে Personal Identification Number হিসেবে Birth Certificate Number থাকতে পারে।

জন্ম নিবন্ধন নম্বর না জানা থাকলে করনীয়

যদি জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নাম্বার মনে না থাকে বা জন্ম নিবন্ধন এর কোনো ফটোকপি না থাকে। তাহলে অনলাইন থেকে কোনো কপি ও তথা যাচাই কপি ডাউনলোড করা যাবে না।

এক্ষেত্রে আপনি যে নিবন্ধন কার্যালয় থেকে Birth Registration করেছেন সেখানে ভিজিট করে আপনার এলাকার নাম, আপনার নাম ও পিতার নাম অনুসারে খুঁজে Birth Registration Number বের করা যেতে পারে।

আপনার জন্ম নিবন্ধন এন্ট্রি বের করা হলে, আপনি তাদের মাধ্যমে জন্ম নিবন্ধন ফি পেমেন্ট করে বার্থ সার্টিফিকেটের পুনঃমুদ্রন কপি সংগ্রহ করতে পারেন। আপনাকে আলাদা করে আবেদন করতে হবে না।

আশা করি এই আর্টিকেল এর মাধ্যমে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ কিভাবে ফিরে পাবেন সে সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন।

FAQ

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে তা বের করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট থেকে জন্ম সনদ পুনঃমুদ্রণের আবেদন করতে হবে।

জন্ম সনদ পুনঃমুদ্রণ আবেদনের লিংক – https://bdris.gov.bd/br/reprint/add

Advertisement

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।